Home » 2015 » January » 22 » আলুর যে ৫টি অভিনব ব্যবহার আপনি আগে জানতেন না!
6:53 AM
আলুর যে ৫টি অভিনব ব্যবহার আপনি আগে জানতেন না!

Written by Dhakar News

 

ঢাকার নিউজ- ১৮ জানুয়ারি ২০১৫:  সারা বিশ্বে সবচেয়ে জনপ্রিয় সবজি কোনটি বলুন তো? নিশ্চিয় আপনি জবাব দেবেন আলু! আর জবাবটি সঠিকই হবে। কারণ পুরো পৃথিবীতে যে সবজিটি বেশি খাওয়া হয় তা হলো আলু। এ তো গেল শুধু খাবারের কথা। আরো বিভিন্ন কাজে কিন্তু আলুর রয়েছে ব্যাপক ব্যবহার। সেটা যেমন হতে পারে রূপচর্চা বা চিকিত্‍সায়, তেমনি হতে পারে ঘরদোর বা রান্নার কাজেও। জেনে নিন আলুর এমনই কিছু ব্যবহারের কথা।
১. দাগ তুলতে

দীর্ঘদিন ব্যবহারের ফলে স্টিলের জিনিসপত্রে দাগ পড়ে যায়, উজ্জ্বলতা নষ্ট হয়ে যায়। কাঁচা আলু থেঁতো করে নিন। এবার এই আলু দিয়ে স্টিলের জিনিসপত্র ঘষুন। ১০ মিনিট পর সাবান-পানি দিয়ে ধুয়ে ফেলুন। স্টিলের চমক দেখে চমকে যাবেন আপনি নিজেই!
২. আগুনে আঁচ লাগলে

আগুনের আঁচ বা গরম পানির ভাঁপ লাগলে চামড়া পোড়ে না ঠিকই তবে খুব জ্বলুনি হয়। কাঁচা আলু থেঁতো করে আক্রান্ত জায়গায় লাগান। জ্বলুনি কমে যাবে।
৩. মেছতার চিকিত্‍সায়

মেছতা হলো ত্বকের এমন একটি রোগ, যা একবার হলে দিন দিন বেড়েই চলে। কাঁচা আলু মিহি করে বেটে নিন। এর সাথে যোগ করুন অ্যালোভেরার রস। মেছতায় আক্রান্ত অংশে পুরু করে প্রলেপ দিন। আধা ঘণ্টা পর ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে মেছতার দাগ হালকা হতে শুরু করবে।
৪. চুল পড়া কমাতে

কাঁচা আলুর রস চুল পড়া কমাতে ও নতুন চুল গজাতেও সাহায্য করে! আলু থেঁতো করে রস ছেঁকে নিন। এই রস তুলা দিয়ে চুলের গোড়ায় ও মাথার ত্বকে ভালো করে লাগান। ১ ঘণ্টা পর চুল ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে চুল পড়া রোধ হবে এবং নতুন চুল গজাবে।
৫. বলিরেখা দূর করতে

চোখের নিচে ডার্ক সার্কেল দূর করতে কাঁচা আলু ব্যবহার করে বেশ উপকার পাওয়া যায়। কিন্তু জানেন কি, কাঁচা আলু বলিরেখা দূর করতেও সাহায্য করে? আলু থেঁতো করে রস ছেঁকে নিন। তুলা দিয়ে এই রস ত্বকে লাগান। রস শুকিয়ে গেলে মুখ ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। তবে আলুর রস লাগানো অবস্থায় ভুলেও কথা বলবেন না বা হাসবেন না। এতে হিতে বিপরীত হতে পারে।

তথ্যসূত্র: ফ্রুটস অ্যান্ড ভেজিটেবলস টিপস (সম্পাদিত), ২০০১

Views: 100 | Added by: rana | Rating: 0.0/0
Total comments: 0
avatar