Home » 2015 » January » 23
অনলাইন ডেস্ক

 


গুগল বিশ্বের সেই প্রতিষ্ঠানগুলো একটি যারা যোগ্য মানুষকে যথাযথ পারিশ্রমিক দিকে কার্পণ্য করে না। গুগলের ইঞ্জিনিয়াররা একানকার তারকা কর্মী। এ প্রতিষ্ঠানে ইন্টার্নরা ৭০ হাজার থেকে ৮০ হাজার ডলার বেতনে চাকরি শুরু করেন। সফটওয়্যার ইঞ্জিনিয়ারদের বেতন ১ লাখ ১৮ হাজার ডলার থেকে শুরু। এরা সিনিয়র হলেই বেতনের কাঠামো দেড় লাখ ডলার ছাড়িয়ে যায়। প্রতিবছর ২৫ লাখ চাকরির দরখাস্ত পায় গুগল। এদের মধ্য থেকে চাকরি লাভ করেন মাত্র ৪ হাজার। আপনি নিজেও সেখানে চাকরিপ্রার্থী হতে পারেন। যদি সংশ্লিষ্ট বিভাগের ইঞ্জিনিয়ার হয়ে থাকেন, তবে সেখানে ৮০ লাখ টাকা বেতনের চাকরি পেতে হলে আপনার কয়েকটি বিষয় শিখতে হবে। এগুলো জেনে নিন।

 

১. কোড করতে পারা : যেকোনো একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ কেন্দ্রিক কোড শিখুন। যেমন- সি প্লাস প্লাস, জাভা অথা পাইথন।
২. ... Read more »

Views: 143 | Added by: rana | Date: 2015-01-23 | Comments (0)

জেনে নিন, প্রতিদিন মাত্র ২ কোয়া রসুন খাওয়ার যত উপকারিতা অনলাইন ডেস্ক কাঁচা রসুন খাওয়া অনেকেই একেবারে পছন্দ করেন না। মুখে দুর্গন্ধ হওয়ার ভয়ে অনেকেই কাঁচা রসুনের কাছ থেকে দূরেই থাকেন। কিন্তু বিভিন্ন গবেষণায় দেখা যায় কাঁচা রসুনের স্বাস্থ্য উপকারিতা অনেক বেশি। বিশেষ করে নানা ধরণের শারীরিক সমস্যা দূর করতে কাঁচা রসুনের জুড়ি নেই। ইউনিভার্সিটি অফ হেলথ অ্যান্ড মেডিক্যাল সাইন্সের গবেষণায় রসুনের এইসকল গুণাবলী প্রকাশ পায়। আজ জেনে নিন প্রতিদিন মাত্র ২ কোয়া রসুন খাওয়ার এমনই অসাধারণ কিছু গুণাবলী সম্পর্কে:

১) হৃদপিণ্ডের সুস্থতায় কাজ করে। কোলেস্টেরল কমায়। এতে করে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমে।

২) শিরা উপশিরায় প্লাক জমতে বাঁধা প্রদান করে। রক্ষা করে শিরা উপশিরায় মেদ জমার মারাত্মক রোগ অথেরোস্ক্লেরোসিসের হাত থেকে।

৩) উচ্চ রক্ত চাপের সমস্যা দূর করে।

৪) গিঁট বাতের সমস্যা থেকে রক্ষা করে।

৫) ফ্লু এবং শ্বাস প্রশ্বাসের সমস্যা দূর করতে সহায়তা করে।

< ... Read more »
Views: 168 | Added by: rana | Date: 2015-01-23 | Comments (0)

ডেস্ক রিপোর্ট আমার দেশ।।

         
সৌদি আরবের শ্রমমন্ত্রী আদেল ফাকেহ জানিয়েছেন যে ‘শিগগিরই’ বাংলাদেশি শ্রমিকদের নিয়োগ প্রক্রিয়া পুনরায় শুরু করবে তার দেশ। তবে এজন্য কঠিন শর্ত জুড়ে দিয়েছেন তিনি। মন্ত্রীর বরাত দিয়ে বুধবার আরব নিউজের এক প্রতিবেদনে একথা জানানো হয়। ২০০৮ সাল থেকে বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার সৌদি আরবে বাংলাদেশি শ্রমিক নিয়োগ বন্ধ রয়েছে। রবিবার বাংলাদেশের প্রবাসী কল্যাণমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনের সাথে এক ঘণ্টাব্যাপী বৈঠক করেন ফাকেহ। বৈঠক শেষে ফাকেহ ভবিষ্যতে দুটি দেশের মধ্যে সম্পর্ক জোরদারের আশা ব্যক্ত করেন।
ফাকেহ জানান, তার দেশ মূলত দক্ষ শ্রমিক নিহেত আগ্রহী। ফাকেহ বলেন, সৌদি আরবে নিয়োগ পেতে হলে শ্রমিক ... Read more »
Views: 146 | Added by: rana | Date: 2015-01-23 | Comments (0)

শুক্রবার, ২৩ জানুয়ারি ২০১৫ ১৩:৫৮

সিনিয়র করেসপন্ডেন্ট, বাংলামেইল২৪ডটকম

hannan

ঢাকা: বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

বৃহস্পতিবার রাত ১টার দিকে তার শ্বাসকষ্ট দেখা দিলে সম্মিলিত সামরিক হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তিনি বর্তমানে হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণে আছেন।

এ তথ্য নিশ্চিত করেছেন হান্নান শাহর সহকারী একান্ত সচিব মোহাম্মদ সাজাহান সিরাজ।

হান্নান শাহ ও পরিবারের সদস্যরা তার আশু-রোগমক্তির জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।

বাংলামেইল২৪ডটকম/ কেএইচ/ এস
Views: 135 | Added by: rana | Date: 2015-01-23 | Comments (0)

অনলাইন ডেস্ক ইউরো বিডি নিউজ

শুক্রবার, ২৩ জানুয়ারি, ২০১৫

 

একটা মেয়ে যতই চঞ্চল প্রকৃতির হোকনা কেন । বিয়ের দিন একেবারে থমথমে ভাড়াক্রান্ত মন নিয়ে বসে খাকে । চেহারা মধ্যে যেন আষাঢ়ের কাল মেঘ ধীরে ধীরে জমাট বাঁধতে শুরু করে । কবুল বলার সময় যতো ঘনিয়ে আসে আষাঢ়ের মেঘের ঘ…নত্বটা ততই গাঢ় হয় । তার চারপাশে এতো আনন্দ, এতো হইচই ,এতো পরিচিত অপরিচিত লোকের আনাগোনা । কোথাও যেন তার কোন ভ্রুক্ষেপ নেই । যেন এতকিছুর মাঝেও তার মনের মধ্যে দশ নম্বর সিগনালে সাগরের উত্তাল ঢেউখেলে যাচ্ছে কিন্তু কেন? এই দিনতো তার সবচেয়ে আনন্দিত হওয়ার কথা । কারন যাকে নিয়ে সে তার সারাজীবন কাটাবে যাকে ঘিরে তার জীবনের সব স্বপ্ন । যার জন্য এতটা বছর ধরে তার সকল সম্ভ্রম যতনে আগলে রেখেছে…যাকে ইহকালে পাওয়ার সাথে সাথে পরকালেও পাবার স্বপ্ন দেখে…আর কিছুক্ষন পরেই সেই প্রিয় মানুষটিকে চিরদিনের মতো নিজের করে পেতে যাচ্ছে…এমন সুখকর মূহুর্তে মেয়েরা কাঁদে কেন?? আসুন জেনে ... Read more »

Views: 142 | Added by: rana | Date: 2015-01-23 | Comments (0)

বিজ্ঞান-পযুক্তি ডেস্ক

বৃহস্পতিবার, ২২ জানুয়ারি ২০১৫ ২০:১৬

dead-drop

ঢাকা: নিউইয়র্কের অলিগলিতে দেখতে পাবেন কংক্রিটের দেয়ালে উঁকি মারছে ইউএসবি পোর্ট। এটা আসলে পেনড্রাইভেরই পোর্ট। একে বলা হচ্ছে ইউএসবি ডেড ড্রপ (USB dead drop)।

সাধারণত মানুষের যাতায়াতের স্থানেই এরকম পেনড্রাইভ বসানো হয়েছে। এটা কিন্তু বেশ কাজের জিনিস। যখন তখন, সুবিধে অসুবিধায় পেয়ার টু পেয়ার ফাইল শেয়ারিং করতে পারেন। এটা অনেকটা ফাইল স্টোরেজ এবং শেয়ারিংয়ের একটা মাধ্যম হিসেবে কাজ করে।

২০১০ বার্লিনভিত্তিক শিল্পী আরম বারথল নিউইয়র্কে শুরু করেন ইউএসবি ডেড ড্রপ নেটওয়ার্ক। নিউইয়র্কের ফ্যাট ল্যাব আর্ট ও টেকনোলজি কালেকটিভের সদস্যও তিনি। তার ইউএসবি ডেড ড্রপ প্রকল্প কিছুদিনের মধ্যেই বেশ জনপ্রি ... Read more »

Views: 174 | Added by: rana | Date: 2015-01-23 | Comments (0)

মানবজমিন ডেস্ক | ২৩ জানুয়ারি ২০১৫, শুক্রবার, ১:১৯

 

 

সৌদি আরবের বাদশাহ আবদুল্লাহ বিন আবদুল আজিজের মৃত্যুর পর নতুন বাদশাহ হিসেবে স্থলাভিষিক্ত হয়েছেন তার সৎ ভাই ৭৯ বছর বয়সী সালমান বিন আবদুল আজিজ। ২০১২ সালের জুন মাসে ‘ক্রাউন প্রিন্স’ উপাধিতে ভূষিত হন তিনি। বাদশাহ আবদুল্লাহর সিংহাসনের তৃতীয় উত্তরাধিকারী সালমান। ২০১১ সালের শেষদিকে ও ২০১২ সালের মাঝামাঝি বড় দুই ভাইয়ের মৃত্যুর পর সালমানই ছিলেন সিংহাসনের পরবর্তী উত্তরাধিকারী। এদিকে ২ কোটি ৮০ লাখ জনসংখ্যার দেশ সৌদি আরবের নতুন বাদশাহ হিসেবে সালমান বিন আবদুল আজিজ একই সঙ্গে দেশটির প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্ব পালন করবেন। যুক্তরাষ্ট্রভিত্তিক প্রভাবশালী পত্রিকা টাইম ম্যাগাজিনের অনলাইন সংস্করণের একটি প্রতিবেদনে ‘হু ইজ সাউদি অ্যারাবিয়া’জ নিউ কিং?’- শিরোনামে একটি প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়েছে। এতে বলা হয়, দীর্ঘ সময় রাজধানী রিয়াদের গ ... Read more »

Views: 135 | Added by: rana | Date: 2015-01-23 | Comments (0)

তারিখ: ২৩/০১/২০১৫

  • ৩৬ হাজার ৪৪৫ কোটি টাকার ক্ষতি
  • হরতাল অবরোধ

অর্থনৈতিক রিপোর্টার জনকন্ঠ ॥ হরতাল-অবরোধে গত ১৬ দিনে দেশের ব্যবসা-বাণিজ্যে ৩৬ হাজার ৪৪৫ কোটি ৭৬ লাখ টাকা ক্ষতি হয়েছে বলে জানিয়েছে ঢাকা চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)। সংগঠনটি’র মতে, চলমান হরতাল ও অবরোধে দেশের দৈনিক আর্থিক ক্ষতি হচ্ছে দুই হাজার ২৭৭ কোটি ৮৬ লাখ টাকা। বছরে এক দিনের হিসেবে মোট অভ্যন্তরীণ উৎপাদন (জিডিপি) ৩ হাজার ৭০১ কোটি ১৫ লাখ টাকা। সেই হিসেবে চলতি বছরে ১৬ দিনে হরতাল-অবরোধের কারণে ক্ষয়ক্ষতির পরিমাণ জিডিপি’র ২.৭০ শতাংশ বলে মনে করছে এ ব্যবসায়ী সংগঠনটি। বৃহস্পতিবার রাজধানীর ডিসিসিআই সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে ডিসিসিআই সভাপতি হোসেন খালেদ বলেন, চলমান রাজনৈতিক সহিংসতার কারণে পোশাক, পরিবহন, আবাসন, কৃষিসহ ১৬টি খাতে প্রতিদিন প্রায় ২ হাজার ৩০০ কোটি টাকা ক্ষতি হচ্ছে। হরতাল-অবরোধের কারণে ১৬ দিনে শুধু ১৬টি খাতে ক্ষতি হয়েছে ৩৬ হাজার ৪৪৫ কোটি টাকা। বর্তমান অর্থনৈতিক সঙ্কট নিরসনে সংলাপই একমাত্র পন্থা। এ জন্য মতপ ... Read more »

Views: 156 | Added by: rana | Date: 2015-01-23 | Comments (0)

 

আজকের আধুনিক সভ্যতা বিদ্যুৎ ছাড়া কল্পনা করা যায় না। আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তি পুরোপুরি নির্ভর করে বিদ্যুতের ওপর। তাই শুধু গত সহস্র বছরেরই নয়, বিদ্যুৎ নিঃসন্দেহে ইতিহাসের সর্বকালের সেরা আবিষ্কার। বিদ্যুতের মাধ্যমে পরবর্তীতে যেসব যন্ত্র আবিষ্কৃত হয় তার সবকটিই ইতিহাসের অন্যতম সেরা আবিষ্কার। বিদ্যুৎ আবিষ্কারে সবচেয়ে বড় অবদান রাখেন থমাস আলভা এডিসন তার বৈদ্যুতিক বাতির আবিষ্কারের মধ্য দিয়েই বিদ্যুতের আবিষ্কার। ১৮৮২ সালে এডিসনই প্রথম বিদ্যুৎ উৎপাদনের স্টেশন প্রতিষ্ঠা করেন। তবে বিদ্যুতের ওপর গবেষণা শুরু হয় ১৬ শতকের দিকে। ১৮ শতকের মাঝামাঝি আমেরিকান বিজ্ঞানী বেনজামিন ফ্রাঙ্কলিন প্রথম বিদ্যুতের ওপর ব্যবহারিক গবেষণা শুরু করেন। কিন্তু এসময় নিরবছিন্ন বিদ্যুৎ পাওয়া যেত না। শুধু সাময়িক সময়ের জন্যই বিদ্যুৎ ব্যবহার করা যেত। ১৮৪০ সালে আবিষ্কৃত টেলিগ্রাফও ব্যাটারির মাধ্যমে চালানো হতো। এরই মাঝে ফ্যারাডের একটি আবিষ্কারের সূত্র ধরেই ১৮৩১ সালে ডায়নামো আবিষ্কার করা হয়। বিদ্যুৎ আবিষ্কারর পর সভ্যতা ... Read more »

Views: 164 | Added by: rana | Date: 2015-01-23 | Comments (0)

Published — Saturday 24 January 2015 Custodian of the Two Holy Mosques King Abdullah has died, state television reported early on Friday and Crown Prince Salman became king, it said in a statement attributed to the new ruler. He was 90. King Salman has called on the family's Allegiance Council to pay allegiance to Muqrin as his crown prince and heir. King Abdullah ascended the throne on Aug. 1, 2005, following the death of King Fahd. During his reign, King Abdullah has been responsible for significant social, economic, cultural and political reforms. This includes empowering women politically, granting foreign scholarships to thousands of students, building economic cities and constructing specialized hospitals. King Abdullah was hospitalised in December suffering from pneumonia. He died on Friday "at 1:00 am (2200 GMT)" and would be buried later in the day following afternoon ... Read more »

Views: 130 | Added by: rana | Date: 2015-01-23 | Comments (0)