Home » Entries archive

Published — Saturday 24 January 2015 Custodian of the Two Holy Mosques King Abdullah has died, state television reported early on Friday and Crown Prince Salman became king, it said in a statement attributed to the new ruler. He was 90. King Salman has called on the family's Allegiance Council to pay allegiance to Muqrin as his crown prince and heir. King Abdullah ascended the throne on Aug. 1, 2005, following the death of King Fahd. During his reign, King Abdullah has been responsible for significant social, economic, cultural and political reforms. This includes empowering women politically, granting foreign scholarships to thousands of students, building economic cities and constructing specialized hospitals. King Abdullah was hospitalised in December suffering from pneumonia. He died on Friday "at 1:00 am (2200 GMT)" and would be buried later in the day following afternoon ... Read more »

Views: 129 | Added by: rana | Date: 2015-01-23 | Comments (0)

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

ঢাকা: আজ থেকে ঢাকা ও চট্টগ্রামে আনুষ্ঠানিকভাবে চালু হল জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের স্ট্রিট ভিউ। এর মাধ্যমে (www.google.com/streetview) এই ঠিকানায় গিয়ে স্মার্টফোন কিংবা ল্যাপটপ, ডেস্টটপ থেকে অনায়াসেই খুঁজে পাওয়া যাবে কাঙ্খিত জায়গা। এই দুটি এলাকার সড়কের ছবিও দেখতে পাওয়া যাবে স্ট্রিট ভিউয়ারের সাহায্যে। বাংলাদেশ ছাড়াও বিশ্বের আরো ৫০টি দেশে গুগল স্ট্রিট ভিউ চালু রয়েছে। গুগল এই সেবাটি প্রথম চালু করে যুক্তরাষ্ট্রে। ২০০৭ সালের ২৫ মে এই সুবিধা কাজে লাগিয়ে সেদেশের বাসিন্দারা পথ-ঘাট খুঁজতে শুরু করে। এ বিষয়ে ম্যাপিং বাংলাদেশে (www.mappingbd.org) প্রধান নির্বাহী ব্যবস্থাপক হাসান শাহেদ বলেন, ‘গুগল ম্যাপে বাংলাদেশকে তুলে ধরতে আমরা অনেকদিন ধরেই স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করে যাচ্ছি। এখন গুগল স্ট্রিট ভিউ চালুর ফলে আশা করছি আমাদের কাজ আরও উন্নত হবে এবং চাইলেই যে কেউ আরও সহজে সেবা পাবেন।’ গুগল স্ট্রিট ভিউ হল গুগলের একটি অত্যাধুনিক প্রযুক্তি। যেটির মাধ্যমে গুগল ম্যাপস এবং গুগল আর্থ ... Read more »

Views: 141 | Added by: rana | Date: 2015-01-22 | Comments (0)

Written by Dhakar News

 

ঢাকার নিউজ- ১৮ জানুয়ারি ২০১৫:  সারা বিশ্বে সবচেয়ে জনপ্রিয় সবজি কোনটি বলুন তো? নিশ্চিয় আপনি জবাব দেবেন আলু! আর জবাবটি সঠিকই হবে। কারণ পুরো পৃথিবীতে যে সবজিটি বেশি খাওয়া হয় তা হলো আলু। এ তো গেল শুধু খাবারের কথা। আরো বিভিন্ন কাজে কিন্তু আলুর রয়েছে ব্যাপক ব্যবহার। সেটা যেমন হতে পারে রূপচর্চা বা চিকিত্‍সায়, তেমনি হতে পারে ঘরদোর বা রান্নার কাজেও। জেনে নিন আলুর এমনই কিছু ব্যবহারের কথা।
১. দাগ তুলতে

দীর্ঘদিন ব্যবহারের ফলে স্টিলের জিনিসপত্রে দাগ পড়ে যায়, উজ্জ্বলতা নষ্ট হয়ে যায়। কাঁচা আলু থেঁতো করে নিন। এবার এই আলু দিয়ে স্টিলের জিনিসপত্র ঘষুন। ১০ মিনিট পর সাবান-পানি দিয়ে ধুয়ে ফেলুন। স্টিলের চমক দেখে চমকে যাবেন আপনি নিজেই!
২. আগুনে আঁচ লাগলে

আগুনের আঁচ বা গরম পানির ভাঁপ লাগলে চামড়া পোড়ে না ঠিকই তবে খুব জ্বলুনি হয়। কাঁচা আলু থেঁতো করে আক্রান্ত জায়গায় লাগান। জ্বলুনি কমে যাবে। ... Read more »

Views: 99 | Added by: rana | Date: 2015-01-22 | Comments (0)

Written by Dhakar News

 

ঢাকার নিউজ-২১ জানুয়ারি ২০১৫: রাজধানীর যাত্রাবাড়ীতে ২০ দল ও আ’লীগের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এসময় বেশ কয়েকটি যানবাহনে ভাঙচুর চালানো হয়। সংঘর্ষের সময় একটি বাসে অগ্নিসংযোগ করা হয়। সেই সাথে ককটেল বিস্ফোরণের ঘটনাও ঘটেছে। বুধবার সন্ধ্যা সোয়া ৭ টার দিকে এ ঘটনা ঘটে। জানা গেছে, যাত্রবাড়ীর শহীদ ফারুক সড়কে ৭ টার দিকে হরতাল ও অবরোধের সর্মথনে বিক্ষোভ মিছিল বের করে ২০ দলের নেতা-কর্মীরা। মিছিলটি শহীদ ফারুক সড়ক থেকে যাত্রাবাড়ী মোড়ের দিকে অগ্রসর হতে থাকে। মোড়ের কাছাকাছি পৌঁছালে উপস্থিত আ’লীগ কর্মীরা মিছিলের ওপর হামলা করে। এসময় ২০ দল ও আ’লীগ নেতা কর্মীদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া হয়। সংঘর্ষের সময় চলাচলরত ২টি বাস ও ছয়টি লেগুনা ভাঙচুর করা হয়। এসময় একটি বাসে আগুন ও ককটেল ফাটানো হয়েছে বলে প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়। এ বিষয়ে যাত্রাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা অবণী শঙ্কর কর জানান, বড় ধরনের ঘটনা ঘটানোর চেষ্টা ছিল অবরোধ স ... Read more »

Views: 117 | Added by: rana | Date: 2015-01-22 | Comments (0)

 ২২ জানুয়ারি ২০১৫, বৃহস্পতিবার

 

 দিন যত গড়াচ্ছে ততই বাড়ছে উদ্বেগ-আতঙ্ক। বাড়ছে যানবাহনে আগুন-ভাঙচুরের ঘটনা। বাড়ছে দমন-পীড়ন ও গণগ্রেপ্তার। টানা অবরোধের সঙ্গে যোগ হওয়া হরতালে বিপর্যস্ত জনজীবন। একদিকে আইনশৃঙ্খলা বাহিনীর অভিযান, অন্যদিকে অবরোধ সমর্থকদের ভাঙচুর-অগ্নিসংযোগ। এ দুয়ের মাঝে দিশাহারা সাধারণ মানুষ। টানা অবরোধের ১৬তম দিন গতকাল যোগ হয় দেশের বেশ কয়েকটি বিভাগে ২০ দলের ডাকা হরতাল। দু’দিনের এ হরতালের প্রথমদিনে কার্যত অচল ছিল ঢাকা, চট্টগ্রাম, খুলনা, সিলেটসহ দেশের সকল মহানগরী। ঢাকায় অল্প কিছু যাত্রীবাহী বাস চললেও যাত্রীর সংখ্যা ছিল খুবই কম। রাজধানীর বাইরে সারা দেশে গতকাল ৪০টি গাড়িতে ভাঙচুর, অগ্নিসংযোগ ও পেট্রলবোমা নিক্ষেপের ঘটনা ঘটেছে। দুর্বৃত্তদের হামলা থেকে রেহাই পায়নি আইনশৃঙ্খলা বাহিনীর পাহারায় চলাচল করা যানবাহনও। রাজশাহীতে আইনশৃঙ্খলা বাহিনীর নিরাপত্তা পাহারায় ঢাকাগামী যাত্রীবাহী গাড়ি বহরে পেট্রলবোমা ও ককটেল হামলা হয়েছে। বরিশালে পেট্রলবোমায় দগ্ধ হয়েছে ৫ জন। সুনামগঞ্জ ... Read more »

Views: 106 | Added by: rana | Date: 2015-01-22 | Comments (0)

ডেস্ক রিপোর্টঃ আমার দেশ

চলতি বছরের ৫ জানুয়ারি থেকে ২০ জানুয়ারি পর্যন্ত হরতাল অবরোধের সময় দুর্বৃত্তদের হামলায় ১৮ যাত্রী, ১১ পরিবহন চালক ও শ্রমিকের মৃত্যু হয়েছে। একই সময় সারা দেশে ৫৭২টি যানবাহনে আংশিক অগ্নিসংযোগ ৬৫টি যানবাহন সম্পূর্ণ পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তকারীরা। এছাড়া ভাঙচুর করেছে ৩ হাজার ২৩১টি যানবাহন। এছাড়াও সরকারি পরিবহন সংস্থা বিআরটিসির ৫০টি বাসে অগ্নিসংযোগ ও ৩১৭টি বাস ভাঙচুর করা হয়েছে। বুধবার বাংলাদেশ যাত্রীকল্যাণ সমিতি নামে একটি সংগঠন এক প্রতিবেদন প্রকাশ করে এই তথ্য জানিয়েছে। বুধবার সকালে জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ যাত্রীকল্যাণ সমিতি ‘গণপরিবহনে রাজনৈতিক সহিংসতা নিরসনে কর্মসূচি’ প্রকাশকালে সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী এ প্রতিবেদন তোলে ধরেন। ‘গণপরিবহনে রাজনৈতিক সহিংসতা নিরসন কর্মসূচির’ আওতায় দেশের দশটি জাতীয় ও পাঁচটি আঞ্চলিক দৈনিক পত্রিকা এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমে প্রকাশিত ও প্রচারিত প্রতিবেদন মনিটরিং করে গণপরিবহনে রাজনৈতিক সহিংসতা বিষয়ক এই প্রতিবেদন দেখানো হয়। প্রতি ... Read more »

Views: 116 | Added by: rana | Date: 2015-01-21 | Comments (0)

 

আন্দোলন দমাতে গুম-হত্যার অবাধ লাইসেন্স: রিজভী

জ্যেষ্ঠ প্রতিবেদক,  বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

Published: 2015-01-21 12:35:10.0 BdST Updated: 2015-01-21 13:16:25.0 BdST

 
আন্দোলন দমাতে সরকার আইন-শৃঙ্খলা বাহিনীকে ‘গুপ্তহত্যার অবাধ লাইসেন্স’ দিয়েছে বলে অভিযোগ করেছে বিএনপি।

বুধবার এক বিবৃতিতে বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ‘‘অবৈধ সরকারের আইনশৃঙ্খলা বাহিনী ও স ... Read more »

Views: 109 | Added by: rana | Date: 2015-01-21 | Comments (0)


 

নিউজ ডেস্ক : সৌদি শ্রমমন্ত্রী আবদেল ফাকিহ বাংলাদেশ থেকে ফের শ্রমিক নেয়ার ঘোষণা দিয়েছেন। মঙ্গলবার রিয়াদে নিজ কার্যালয়ে বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনের সঙ্গে এক ঘণ্টার বৈঠক শেষে তিনি এ আশ্বাস দেন বলে আরব নিউজ জানিয়েছে। ২০০৮ সালে বাংলাদেশি শ্রমিক নিয়োগের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল সৌদি সরকার। দীর্ঘ ৭ বছর পর মঙ্গলবার ফের বাংলাদেশ থেকে শ্রমিক নেয়ার আশ্বাস দিয়েছেন ওই সৌদিমন্ত্রী। বৈঠক শেষে দু’টি দেশের মন্ত্রণালয়ের মধ্যে সম্পর্কের উন্নয়নের বিষয়েও আশা প্রকাশ করেছেন তিনি। বাংলাদেশ থেকে দক্ষ শ্রমিক নেয়ার বিষয়ে আগ্রহ প্রকাশ করে তিনি বলেন, ‘বাংলাদেশি কর্মী বাহিনীকে সৌদিতে নিয়োগের ক্ষেত্রে উপযুক্ত পদ্ধতি এবং প্রক্রিয়া খুঁজে বের করতে হবে। যাতে দুটি দেশের মানুষই উপকৃত হতে পারে।’ সঠিকভাবে যাচাই বাছাইয়ের মাধ্যমে কেবলমাত্র দক্ষ শ্রমিকদেরই নিয়োগ দেয়া হবে বলেও জানিয়েছেন ফাকেহ। তিনি আরো বলেছেন, ‘এই নিয়োগ প্রক্রিয়ায় ... Read more »

Attachments: Image 1
Views: 103 | Added by: rana | Date: 2015-01-21 | Comments (0)

2015-01-20 সময় : 21:47:00 প্রবাস ডেস্ক : বাংলাদেশি শ্রমিকরা মাত্র ২০ হাজার টাকায় সৌদি আরব যেতে পারবে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন। সৌদির রাজধানী রিয়াদে প্রবাসীদের দেয়া এক সংবর্ধনা অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। মন্ত্রী বলেন, দীর্ঘদিন বন্ধ থাকার পর আবারো শ্রমিক নেয়ার ব্যাপারে আগ্রহ দেখিয়েছে সৌদি সরকার। ‘গভার্নমেন্ট টু গভার্নমেন্ট- জি টু জি’ প্রক্রিয়ায় এ শ্রমিক নেয়া হবে। চলতি মাসেই একটি সৌদি প্রতিনিধি দল ঢাকা সফর করবে বলে জানান তিনি। দেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন বলেন, বিএনপি-জামায়াত সরকারের উন্নয়নের ধারাবাহিকতা রুখে দিতে দেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির অপচেষ্টা চালাচ্ছে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত।' ২০ জানুয়ারি,২০১৫/এমটিনিউজ২৪/এমআর/এসএম
Views: 102 | Added by: rana | Date: 2015-01-21 | Comments (0)

ঢাকা: কম হ্যাপা কাটাতে হয়নি জাতীয় দলের পেসার রুবেল হোসেনকে। চিত্রনায়িকা নাজনীন আক্তার হ্যাপির দায়ের করা মামলায় জেলহাজত বাসের অভিজ্ঞতাও হয়েছে তার। শঙ্কা ছিল হয়তো মাঠের বাইরের অনাহুত বিতর্কের পর বিশ্বকাপ দলে জায়গা পাবেন না রুবেল। কিন্তু শেষ পর্যন্ত নির্বাচকরা আস্থা রেখেছেন ২৫ বছর বয়সী বোলারের ওপর। বাংলাদেশ ঘোষিত বিশ্বকাপের ১৫ সদস্যের সংক্ষিপ্ত দলে জায়গা হয় তার। এখন অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপে যাওয়ার জন্য জোর প্রস্তুতি নিচ্ছেন রুবেল। লক্ষ্য একটাই, নিজের সেরাটা ঢেলে দিয়ে ভক্ত ও নির্বাচকদের আস্থার প্রতিদান দেয়া। কেননা নিজের দুর্দিনের কথা ভোলেননি টাইগার পেসার। সবার প্রতি কৃতজ্ঞও তিনি। বুধবার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে এক সংবাদ সম্মেলনে রুবেল হোসেন জানান, জীবনের কঠিনতম সময় পার করেছেন তিনি। আর সে সময় ভক্তরা তাকে সমর্থন দিয়েছেন। সেজন্য সবার কাছে কৃতজ্ঞ তিনি। সবশেষে বিশ্বকাপে ভালো করার জন্য সবার কাছে দোয়া চান রুবেল। বাংলামেইল২৪ডটকম/এসএস/এফকে
Views: 123 | Added by: rana | Date: 2015-01-21 | Comments (0)

« 1 2 3 »